অন্যান্যইমান-আকিদাইসলামকুরআনহাদিস

ভিত্তিহীন বর্ণনা

মুহাররম ও আশুরা কেন্দ্রিক ভিত্তিহীন কিছু বর্ণনা

মুহাররম ও আশুরা কেন্দ্রিক ভিত্তিহীন বিভিন্ন ঘটনা আমাদের সমাজে প্রচলিত। সে বিষয়ে মাসিক আলকাউসারে স্বতন্ত্র প্রবন্ধ লেখা হয়েছে। এ বিভাগেও কিছু বিষয় এসেছে। আজ বার চান্দের ফযীলত জাতীয় পুস্তকের মাধ্যমে সমাজে ছড়ানো মুহাররমের প্রথম দশকের আমল এবং আশুরা কেন্দ্রিক আবিষ্কৃত নামায ও তার ফযীলত বিষয়ক ভিত্তিহীন কিছু বর্র্ণনা তুলে ধরা হচ্ছে।

ক. মুহাররমের প্রথম দশক রোযা রাখার ভিত্তিহীন ফযীলত

বার চান্দের ঘটনা ও আমল’ শিরোনামের একটি বইয়ে লেখা হয়েছে-

যে ব্যক্তি মহররমের প্রথম দশ দিন রোযা রাখেসে দশ হাজার বছর যাবৎ দিনে রোযা ও রাত্রে ইবাদতের নেকী পাবে।

এটি একটি বানোয়াট বর্ণনা। কোনো নির্ভরযোগ্য সূত্রে তা পাওয়া যায় না। এ বর্ণনার দশ দিন রোযা রাখা এবং দশ হাজার বছরের নেকী’ সম্ভবত এ বাংলা বইয়ের সংকলকের পক্ষ থেকে বানানো কথা। কারণজাল হাদীস বিষয়ক কিতাবে একেন্দ্রিক যে বর্ণনা পাওয়া যায় তাতে রয়েছে নয় দিন রোযার কথা। জালকারীরা সম্ভবত যিলহজে¦র নয় দিন রোযা রাখার বর্ণনার সাথে মিল রেখে এটা বানিয়েছে। কিন্তু বাংলা পুস্তিকার এ লেখক নিজে থেকে দশে দশ’ আবিষ্কার করেছে।

যাইহোকজাল হাদীসের কিতাবে একেন্দ্রিক যে জাল বর্ণনা উল্লেখ করা হয়েছে তা হল-

مَنْ صَامَ تِسْعَةَ أَيَّامٍ مِنْ أَوَّلِ الْمُحَرَّمِ بَنَى اللهُ لَهُ قُبَّةً فِي الْهَوَى مِيلا فِي مِيلٍ لَهَا أَرْبَعَةُ أَبْوَابٍ.

যে ব্যক্তি মুহাররমের প্রথম নয় দিন রোযা রাখবে আল্লাহ তাআলা তার জন্য শূন্যে এক মাইল দৈর্ঘ্য-প্রস্থের একটি কুব্বা’ (গম্বুজ সাদৃশ্য প্রাসাদ) প্রস্তুত করবেনযার চারটি ফটক থাকবে।

ইবনুল জাওযী রাহ. তাঁর জাল হাদীস বিষয়ক কিতাব আলমাউযূআত’-এ বর্ণনাটি উল্লেখ করার পর বলেন-

هَذَا حَدِيثٌ مَوْضُوعٌ عَلَى رَسُولِ الله صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ.

قَالَ ابْنُ حِبَّانَ: مُوسَى الطَّوِيل يروي عَن أنس أَشْيَاء مَوْضُوعَة لَا يحل كتبهَا إِلّا عَلَى التَّعَجُّب.

অর্থাৎ এটি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নামে জালকৃত একটি বর্ণনা। এতে মূসা আততাবীল নামক একজন জাল বর্ণনাকারী রয়েছে। -আলমাউযূআতইবনুল জাওযীমুহাররমের প্রথম নয় দিন রোযা রাখা বিষয়ক অধ্যায়খ. ২পৃ. ১৯৯

আরো দেখুন : আললাআলিল মাসনূআহসুয়ূতীখ. ২পৃ. ৯২তানযীহুশ শরীআহইবনে আররাকখ. ২পৃ. ১৪৮তাযকিরাতুল মাউযূআততাহের পাটনীপৃ. ১১৮আলফাওয়াইদুল মাজমূআহশাওকানীপৃ. ৯৪

খ. আশুরার বিশেষ পদ্ধতির নামায ও তার ফযীলত

বার চান্দের ফজিলত ঘটনা ও আমলিয়াত’ শিরোনামের একটি বইয়ে আশুরা কেন্দ্রিক আবিষ্কৃত বিভিন্ন পদ্ধতির নামায ও তার ফযীলত উল্লেখ করা হয়েছে :

১. যদি কোনো ব্যক্তি আশুরার রাতে সোবহে সাদেকের পূর্বক্ষণে বার রাকআত নফল নামায আদায় করবে আল্লাহ পাক তার সমস্ত গোনাহ ক্ষমা করে দেবেন। তাকে বহু ছাওয়াব দান করা হবে এবং সে ব্যক্তি বেহেশতের নেয়ামতের পূর্ণ হকদার হবে।

এ নামায আদায় করার নিয়ম হল : প্রতি রাকআতে সূরা ফাতিহার সাথে একবার আয়াতুল কুরসী ও তিনবার সূরা ইখলাস এবং নামায শেষ করে একশত বার সূরা ইখলাস পাঠ করবে।

২. যে ব্যক্তি আশুরার তারিখে দুই দুই রাকআত করে চার রাকআত নফল নামায আদায় করবে এবং নামাযের প্রতি রাকআতে সূরা ফাতিহার সাথে সূরা যিলযালসূরা কাফেরূন… আল্লাহ পাক হাসরের মাঠে কঠিন বিপদের সময় তাকে বিপদমুক্ত করবেন।

৩. যে ব্যক্তি আশুরার রাতে একশত রাকআত নফল নামায আদায় করবে এবং প্রত্যেক রাকআতে সূরা ফাতিহার সাথে… জীবনের সমস্ত গোনাহ ক্ষমা করে দিবেন।

এভাবে আরো নামাযের উল্লেখ রয়েছে এবং সেগুলোর বিশাল বিশাল ফযীলত উল্লেখ করা হয়েছে।

এগুলো সবই ভিত্তিহীন বর্ণনা। ইবনুল জাওযী রাহ. আলমাউযূআত’ কিতাবে আশুরার বিশেষ পদ্ধতির নামাযের একটি বর্ণনা উল্লেখ করার পর বলেন-

هَذَا حَدِيث مَوْضُوع.

وكلمات الرَّسُول عَلَيْهِ السَّلامُ منزهة عَنْ مثل هَذَا التَّخْلِيط.

এটি একটি জাল বর্ণনা। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বাণী এজাতীয় উদ্ভট কথাবার্তা থেকে সম্পূর্ণ মুক্ত। -আলমাউযূআতইবনুল জাওযী২/১২২

আরো দেখুন : আললাআলিল মাসনূআহসুয়ূতীখ. ২পৃ. ৪৬তানযীহুশ শরীআহইবনে আররাকখ. ২পৃ. ৮৯আলফাওয়াইদুল মাজমূআহশাওকানীপৃ. ৪৭

মোটকথাআশুরা কেন্দ্রিক এজাতীয় বিশেষ পদ্ধতির নামায ও তার ফযীলত সবই জাল। লখনবী রাহ. জাল হাদীস বিষয়ক তাঁর কিতাব আলআসারুল মারফূআতে বলেন-

فَائِدَة مفيدة: قد وجدت فِي كتب الأوراد والوظائف أَحَادِيث فِي أَعمال خَاصّة يَوْم عَاشُورَاء أَكْثَرهَا مَوْضُوعَة… فَاعْلَم أَن أَحَادِيث الصَّلَوَات الْمَخْصُوصَة فِي يَوْم عَاشُورَاء مِمَّا ذكرهَا بعض المشايخ فِي دفاترهم كلهَا مَوْضُوعَة

জরুরি ফায়েদা : আওরাদ ও ওযিফার বিভিন্ন কিতাবে আশুরার দিনের বিশেষ আমল কেন্দ্রিক বিভিন্ন বর্ণনা পাওয়া যায়।… জেনে রাখা দরকারআশুরা কেন্দ্রিক বিশেষ নামাযের সকল বর্ণনাই জাল ও বানোয়াট। -আলআসারুল মারফূআহ ফিল আখবারিল মাওযূআহলখনবীপৃ. ৯২

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button